সুইডেনে পড়ার সুযোগ

ইউরোপের স্ক্যান্ডিনেভিয়ান অঞ্চলের এই দেশের রাষ্ট্রীয় নাম কিংডম অব সুইডেন। ইংরেজিতে ভালো দক্ষতা, একাডেমিক রেজাল্ট ভালো ও অন্যান্য কাগজপত্র সঠিক হলে সহজেই দেশটিতে যাওয়া যায়। সুইডেনে বিশ্ববিদ্যালয়গুলোতে টিউশন ফি লাগে না। উচ্চশিক্ষার ক্ষেত্রে দেশটির সরকারই তা বহন করে। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের থাকার জন্য মাসিক ৭৯০ মার্কিন ডলার দেওয়ার সামর্থযের নিশ্চয়তা দিতে হবে। শিক্ষার্থীদের পার্টটাইম কাজ করার সুযোগ আছে। আছে স্কলারশিপেরও ব্যবস্থা।
সুইডেনে ইংরেজি ও সুইডিশ উভয় ভাষাতেই পড়াশোনা করা যায়। ইংরেজিতে পড়তে গেলে টোফেলে পেপার বেইজড টেস্টে ৫৫০ বা কম্পিউটার বেইজড টেস্টে ২১৩ বা ইন্টারনেন্ট বেইজড টেস্টে ৭৯ পয়েন্ট অথবা IELTS-এ ৬.০ (কমপক্ষে ৫.০) পয়েন্ট থাকতে হবে। এ ছাড়া সুইডিশ ভাষায় পড়তে চাইলে এ ভাষাতে ভালো দক্ষতা থাকতে হবে। এ ক্ষেত্রে TISUS (টেস্ট ইন সুইডিশ ফর ইউনিভার্সিটি স্টাডিজ) টেস্ট দিতে হবে।
সুইডেনের বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে অ্যাকাউন্টিং, ল, বিবিএ, এমবিএ, মার্কেটিং, গে্লাবাল ইকোনমি, ইন্টারন্যাশনাল বিজনেস, সোলার ইনার্জি ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি কম্পিউটার সায়েন্স, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইন্টেলিজেন্ট লজিসটিক ম্যানেজমেন্ট, ইন্টেলিজেন্ট সফটওয়্যার সিস্টেম, হেলথ অ্যান্ড মেডিসিন পাবলিক হেলথ, সিকিউরিটি ইঞ্জিনিয়ারিং, বায়োইনফরমেটিস, ম্যানেজমেন্ট অব লজিসটিক অ্যান্ড ট্রান্সপারেশন, প্রডাকশন অ্যান্ড অপারেশনস ম্যানেজমেন্ট, ন্যাচারাল সায়েন্স অ্যাডভান্সড ম্যাটেরিয়ালস, হার্ডওয়্যার ফর ওয়্যারলেস কমিউনিকেশন, ইন্ডাস্ট্রিয়াল ইকোলজি, মাইক্রোসিস্টেম ইন্টিগ্রেশন টেকনোলজি, রেডিও অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস সায়েন্স, অটোমোটিভ ইঞ্জিনিয়ারিং, অটোমোটিভ ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন ইঞ্জিনিয়ারিং, ডিজিটাল কমিউনিকেশন সিস্টেম অ্যান্ড টেকনোলজি, ইলেকট্রিক পাওয়ার ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড ফাইন আর্টস, সফটওয়্যার আর্ট, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট, ইকোনমিকস, ইউরোপিয়ান পলিটিক্যাল সোসিওলজি, স্ট্যাটিসটিকস, প্রডাক্ট অ্যান্ড প্রডাকশন ডেভেলপমেন্ট ইত্যাদি বিষয়ে পড়া যায়।
প্রথমেই বিশ্ববিদ্যালয়ের যে বিভাগে ভর্তি হতে চান সেখানকার আবেদনপত্রের সময়সীমা দেখে নিতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানের ভর্তি অফিস বরাবর ভর্তি তথ্য ও ফরম সম্পর্কে জানতে আবেদনপ্রত্র পাঠাতে হবে। এ ক্ষেত্রে নির্দষ্টি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকেও ডাউনলোড করা যাবে। আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে পাঠাতে হবে। আবেদনপত্রের সঙ্গে মার্কশিটসহ শিক্ষাগত সব কাগজপত্র, স্কুল-কলেজ ত্যাগের সার্র্টিফিকেট, TOEFL বা IELTS বা TISUS টেস্টের রেজাল্ট, পাসপোর্টের ফটোকপি, আবেদনপত্রের ফি ইত্যাদি সংযুক্ত করতে হবে।
সুইডেন সরকারের একটি সংস্থা Èদি সুইডিশ ইনস্টিটিউট' মাস্টার্স লেভেলে স্বল্প সংখ্যক মেধাবীকে স্কলারশিপ দিয়ে থাকে। এই স্কলারশিপ এক বছরের জন্য, যা শুধু থাকার খরচ বহন করে থাকে। এ ছাড়া বাংলাদেশি শিক্ষার্থী হিসেবে এমকেপি এবং গেস্ট স্কলারশিপের জন্য আবেদন করা যেতে পারে। এ বিষয়ে আরও জানতে যোগাযোগ করতে পারেন www.studyinsweden.se এই ঠিকানায়।
কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ওয়েব ঠিকানা:
1. Dalarna University, web: www.du.se
2. Gotland University, web: www.hgo.se
3. Gotland University, web: www.gu.se
4. Halmstad University, web: www.hh.se
5. Chalmers University of Technology, web: www.chalmers.se
6. Karlstad University, web: www.kau.se
7. Lund University, web: www.lu.se
8. University of Stockholm, web: www.su.se

No comments:

Post a Comment