বিদেশে পড়াশোনাঃ থাইল্যান্ডে উচ্চশিক্ষা

বাংলাদেশের দক্ষিণ-পূর্বে অবস্থিত থাইল্যান্ড একটি উন্নয়নশীল দেশ। দেশটি উচ্চশিক্ষার জন্য অত্যন্ত আকর্ষণীয় এবং শান্তিপ্রিয়। পড়াশোনার ভাষা ইংরেজি। টিউশন ফিসহ অন্যান্য খরচও হাতের নাগালে। স্কলারশিপ পাওয়া যায়। প্রয়োজনীয় কাগজপত্র সঠিক থাকলে সহজেই ভিসা পাওয়া যায়। তাই যাঁরা উচ্চশিক্ষার জন্য থাইল্যান্ডে যেতে চান, তাঁদের জন্য দেওয়া হলো বিস্তারিত তথ্য।

যেসব ডিগ্রি অর্জন করা যেতে পারেঃ
ক) ডিপ্লোমা ডিগ্রি খ) অ্যাসোসিয়েট ডিগ্রি গ) ব্যাচেলর ডিগ্রি ঘ) গ্রাজুয়েট ডিপ্লোমা ডিগ্রি ঙ) মাস্টার ডিগ্রি ও চ) ডক্টরাল ডিগ্রি বা পিএইচডি ডিগ্রি।

সেমিস্টারঃ
থাইল্যান্ডের বিশ্ববিদ্যালয়গুলোতে এক বছরে তিনটি সেমিস্টার থাকে। বিশ্ববিদ্যালয়ভেদে সেমিস্টারও ভিন্ন হয়। সেমিস্টারগুলো হচ্ছে জুন থেকে অক্টোবর, নভেম্বর থেকে মার্চ, এপ্রিল থেকে মে অথবা আগস্ট থেকে ডিসেম্বর, জানুয়ারি থেকে মে এবং জুন থেকে জুলাই।

ভাষাঃ
ইংরেজি মাধ্যমে পড়াশোনা হলেও চলাফেরা করতে এবং যদি নিয়মিত পড়তে চান, তাঁদের থাই ভাষা জানতে হবে। থাইল্যান্ডে থাই ভাষা শেখার জন্য যোগাযোগ করা যেতে পারে নিন্মঠিকানায়।

English Speaking Students at the Union Language School
197-1 Silom Road, Bangkok, Thiland.

ব্যাচেলর ও মাস্টার্স প্রোগ্রামের আওতাধীন বিষয়ঃ
অ্যাকাউন্টিং, অ্যাপ্লাইড সায়েন্স, এগ্রিকালচার সায়েন্স, অ্যাপ্লাইড কেমিস্ট্রি, অ্যাপ্লাইড মাইক্রো-বায়োলিজি, এগ্রো-ইন্ডাস্ট্রি, বায়োটেকনোলজি, আর্কিটেকচার, ফুড টেকনোলজি, ইন্টারন্যাশনাল বিজনেস, অ্যাপ্লাইড থাই মেডিসিন, বায়োডাইভারসিটি, মেডিসিন, হেলথ কেয়ার, পাবলিক হেলথ, মার্কেটিং অ্যান্ড ই-কর্মাস, টুরিজম অ্যান্ড হোটেল ম্যানেজমেন্ট, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, মেরিন টেকনোলজি, ইকোটুরিজম, স্পোর্ট সায়েন্স, ভেটেরিনারি সায়েন্স, নার্সিং, বিবিএ, এমবিএ, লিবারেল আর্ট, ফাইন অ্যান্ড অ্যাপ্লাইড আর্টস ইত্যাদি।

টিউশন ফিঃ
চার বছরমেয়াদি ব্যাচেলর প্রোগ্রামের ক্ষেত্রে মোট টিউশন ফি প্রায় তিন হাজার ৮০৪ থেকে ১৩ হাজার ৩৩০ এবং দুই বছরমেয়াদি মাস্টার্স প্রোগ্রামের ক্ষেত্রে মোট টিউশন ফি প্রায় তিন হাজার ৫৮২ থেকে আট হাজার ৯৮৭ মার্কিন ডলার।

ভর্তির যোগ্যতাঃ
ব্যাচেলর প্রোগ্রামের ক্ষেত্রে ১২ বছরের শিক্ষাজীবন অর্থাৎ এইচএসসি পাস হতে হবে এবং মাস্টার্স প্রোগ্রামের ক্ষেত্রে ১৬ বছরের শিক্ষাজীবন সম্পন্ন হতে হবে। ব্যাচেলর এবং মাস্টার্স উভয় প্রোগ্রামের ক্ষেত্রে IELTS-এ কমপক্ষে ৫ দশমিক ৫ পেতে হবে অথবা TOEFL-এর CBT-তে ১৯৭ পয়েন্ট বা IBT-তে ৭১ পয়েন্ট হতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্রঃ
সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে আবেদনপত্র সঠিকভাবে পূরণ করতে হবে। আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে শিক্ষাগত সব ডকুমেন্টসহ মার্কশিট, আবেদনপত্রের ফি পরিশোধের রসিদ, IELTS বা TOFEL টেস্টের ফলাফল, পাসপোর্টের ফটোকপি, মেডিকেল রিপোর্ট, স্পন্সরের কাছ থেকে প্রাপ্ত আর্থিক দায়দায়িত্বের চিঠি ও পাসপোর্ট সাইজ ছবি। উল্লেখ্য, প্রয়োজনীয় কাগজপত্র অব্যশই ইংরেজিতে হতে হবে।

জীবনযাত্রার ব্যয়ঃ
থাইল্যান্ডে থাকার জন্য প্রতি মাসে ব্যয় হয় প্রায় ৬৭ থেকে ১৯২, খাবারে ৯৬ থেকে ১৯৩ এবং যাতায়াতে ৩২ থেকে ৫২ মার্কিন ডলার।

কাজের সুবিধাঃ
ক্লাস চলাকালীন শিক্ষার্থীরা সপ্তাহে ২০ ঘণ্টা কাজ করার সুযোগ পাবেন। ছুটির সময় করা যাবে ফুলটাইম। প্রবাসী শিক্ষার্থীরা টিচিং, কম্পিউটার অ্যান্ড আইটি, রাইটিং অ্যান্ড এডিটিং, ইঞ্জিনিয়ারিং, এন্টারটেইনমেন্ট অ্যান্ড মিউজিক, ওয়েটার অথবা কুকিং, হোটেল ও ইউনিভার্সিটির ক্যাফেটেরিয়া ইত্যাদিতে কাজ করতে পারবেন। পার্টটাইম জব করে থাইল্যান্ডে ঘণ্টায় পাঁচ থেকে ১০ ডলার আয় করা যায়।

কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ঠিকানাঃ

1. Chulalongkorn University
254 Phyathai Road, Patumwan, Bangkok.
Tel: +66 (2) 218 33335, Web: www.chula.ac.th
2. Shinawatra University
16th Floor, Shinawatra Tower 111, 1010 Viphavadi Rangsit Road, Bangkok. Tel: +66 (29) 492 229, Web: www.shinawatra.ac.th
3. Silpakorn University
Na Phralan Road, Bangkok. Tel: +66 (2) 880 7374
Web: www.su.ac.th
4. Chiang Mai University
239 Huay Kaew Road, Muang. Tel: +66 (53) 221 699
Web: www.cmu.ac.th
5. Mahanakorn University of Technology
51 Moo 1-Cheum Sampan Road, Bangkok.
Tel: +66 (2) 543 1070, Web: www.mut.ac.th
6. Webster University
Cha-am/Hua Hin Campus, Bangkok.
Tel: +66 (2) 6520 705, Web: www.webster.ac.th
7. University of the Thai Chamber of Commerce
126/1 Vibhvadee Rangsit Road, Bangkok.
Tel: +66 (2) 276 1040, Web: www.utcc.ac.th

এ ছাড়া যেকোনো বিষয়ে বিস্তারিত জানতে যোগাযোগ করা যেতে পারে দূতাবাসের নিন্মঠিকানায়ঃ

Royal Thai Embassy, Dhaka
18 & 20, Madani Avenue, Baridhara, Dhaka-1212
Tel: 8812795-6, 8813260-1, Fax: 8854280
Web: www.thaidac.com, E-mail: thaidac@mfa.go.th

No comments:

Post a Comment