কানাডায় পড়াশোনা

উত্তর আমেরিকার দেশ কানাডা এখন বিদেশ গমনেচ্ছু শিক্ষার্থীদের প্রথম প্রছন্দ। দেশটিতে শিক্ষার এবং জীবনযাত্রার মান খুবই উন্নত। এখানে ইংরেজি এবং ফ্রেঞ্চ উভয় ভাষাতেই পড়াশোনা করা যায়। তবে যে ভাষায় পড়তে ইচ্ছুক সে ভাষায় দক্ষতা থাকতে হবে। স্কলারশিপেরও ব্যবস্থা আছে। সমস্ত কাগজপত্র সঠিক থাকলে এবং ভর্তির শর্তসমূহ যথাযথভাবে পূরণ করতে পারলে সহজেই কানাডিয়ান ভিসা পাওয়া যায়। তাই পড়াশোনা করার জন্য যারা কানাডায় যেতে ইচ্ছুক, তাদের জন্য দেওয়া হলো প্রয়োজনীয় তথ্যাদি।

যেসব ডিগ্রি অর্জন করা যেতে পারে
ক) ব্যাচেলর ডিগ্রি
খ) মাস্টার্স ডিগ্রি ও
গ) ডক্টরাল ডিগ্রি বা পিএইচডি ডিগ্রি

সেমিস্টারসমূহঃ
কানাডায় সেপ্টেম্বর থেকে ডিসেম্বর ফল সেমিস্টার, জানুয়ারি থেকে এপ্রিল উইন্টার সেমিস্টার ও স্প্রিং বা সামার সেমিস্টার মে থেকে আগস্ট পর্যন্ত।

ব্যাচেলর ও মাস্টার্স প্রোগ্রামের আওতাধীন বিষয়ঃ
কেমিস্ট্রি, কনস্ট্রাকশন অ্যান্ড রিসার্স, ইলেকট্রনিক্স, মেডিকেল সায়েন্স অ্যান্ড সার্ভিস, মেরিন অ্যাফেয়ার্স, ইনফরমেশন ম্যানেজমেন্ট, এগ্রিকালচার ইকোনমিক্স, অ্যাপ্লাইড কম্পিউটার ইকোনমিক্স, অ্যাস্ট্রোনমি, অ্যাপ্লাইড জিওগ্রাফি, আর্কিটেকচারাল সায়েন্স, সিভিল ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড এনভারমেন্টাল হেলথ, বিবিএ, এডুকেশন, হোম ইকোনমিক্স, মিউজিক, হিস্টোরি অ্যান্ড রিলিজিয়ন, থিয়েটার, ফিলোসফি, ল ইত্যাদি।

টিউশন ফিঃ
কানাডায় টিউশন ফি বিশ্ববিদ্যালয় ভেদে ভিন্ন ভিন্ন হয়ে থাকে। তবে সাধারণত ব্যাচেলর প্রোগ্রামের ক্ষেত্রে এক বছরে টিউশন ফি প্রায় পাঁচ হাজার ৫৭৫ থেকে ২০ হাজার ৯৮০ এবং মেয়াদি মাস্টার্স প্রোগ্রামের ক্ষেত্রে প্রায় দুই হাজার ৫০০ থেকে ৩৩ হাজার কানাডিয়ান ডলার।

ভর্তির যোগ্যতাঃ
ব্যাচেলর প্রোগ্রামের ক্ষেত্রে ১২ বছরের শিক্ষাজীবন অর্থাৎ এইচএসসি পাস হতে হবে এবং মাস্টার্স প্রোগ্রামের ক্ষেত্রে ১৬ বছরের শিক্ষাজীবন সম্পন্ন হতে হবে। ব্যাচেলর এবং মাস্টার্স উভয় প্রোগ্রামের ক্ষেত্রেই IELTS-এ ৬·০ থেকে ৬·৫ পেতে হবে অথবা TOEFL-এর IBT-তে ২১৩ পয়েন্ট বা ওইঞ-তে ৮০ থেকে ৯৩ পয়েন্ট হতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্রঃ
সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে আবেদনপত্র সঠিকভাবে পূরণ করতে হবে। আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে শিক্ষাগত সকল ডকুমেন্টসহ মার্কশিট, আবেদনপত্রের ফি পরিশোধের রসিদ, IELTS বা TOEFL টেস্টের ফলাফল, পাসপোর্টের ফটোকপি, মেডিক্যাল রিপোর্ট, স্পন্সরের কাছ থেকে প্রাপ্ত আর্থিক দায়দায়িত্বের চিঠি ও পাসপোর্ট সাইজ ছবি। এখানে উল্লেখ্য, প্রয়োজনীয় সব কাগজপত্র অবশ্যই ইংরেজিতে হতে হবে।

জীবনযাত্রার ব্যয়ঃ
কানাডায় পড়াশোনা করতে গেলে একজন শিক্ষার্থীকে সাধারণত বছরে খাবার, কাপড়, যাতায়াত, ভ্রমণ ও যোগাযোগে প্রায় ১০ হাজার কানাডিয়ান ডলার ব্যয় করতে হয়।

কাজের সুবিধাঃ
কানাডায় শিক্ষার্থীরা ক্লাস চলাকালীন সপ্তাহে ২০ ঘণ্টা কাজ করার সুযোগ পায়। ছুটির সময় করা যাবে ফুলটাইম। প্রবাসী শিক্ষার্থীরা লাইব্রেরি অ্যাসিস্ট্যান্ট, হাউসকিপার অ্যাটেনডেন্ট, পার্কস, হাউস পেইন্টার, ট্যুরিস্ট ইনফরমেশন ক্লার্ক, ক্যাম্প কুক, থিয়েটার টেকনিশিয়ান, হেলথ কেয়ার সার্ভিস, অ্যাকাউটিং, হেলথ অ্যান্ড মেডিসিন, কম্পিউটিং, আর্কিটেকচার, হসপিটালিটি অ্যান্ড ফুড সার্ভিস ইত্যাদিতে কাজ করতে পারবে।

সম্ভাব্য উপার্জনঃ
পার্টটাইম জব করে কানাডায় ঘণ্টায় সাত থেকে ২০ কানাডিয়ান ডলার আয় করা যায়।

গুরুত্বপূর্ণ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ওয়েব ঠিকানাঃ
1. University of Toronto, web : www.utoronto.ca
2. McGill University, web : www.mcgill.ca
3. University of Western Ontario, web : www.uwo.ca
4. Queen?s University, web : www.ubc.ca
5. University of Alberta, web : www.cs.ualberta.ca
6. Acadia University, web : www.acadiau.ca
7. University of Victoria, web : www.uvic.ca
8. York University, web : www.yorku.ca
9. The University of British Columbia, web : www.ubc.ca
10. Victoria University, web : www.vicu.utoronto.ca

এ ছাড়া যেকোনো বিষয়ে বিস্তারিত জানতে দূতাবাসের নিচের ঠিকানায় যোগাযোগ করা যেতে পারেঃ

Canadian High Commission
House-16/A, Road-48, Gulshan , Dhaka-1212, Bangladesh.
Telephone : 9887091-7, 883639
Fax : 88-02-883043, Email: dhaka@international.gc.ca, Web: www.dfait-maeci.gc.ca

No comments:

Post a Comment